ক্যানসারের টিকা তৈরির দ্বারপ্রান্তে রাশিয়া: পুতিন

রাশিয়ার বিজ্ঞানীরা মরণঘাতী রোগ ক্যানসারের টিকা তৈরির দ্বারপ্রান্তে পৌঁছেছেন। কিছু দিনের মধ্যে এ টিকা রোগীদের ওপর প্রয়োগ করা হবে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গতকাল বুধবার (১৪ ফেব্রুয়ারি) মস্কোতে দেশটির ফিউচার টেকনোলজি ফোরামের অনুষ্ঠানে এমন আশাব্যঞ্জক ঘোষণা দিয়েছেন। 

বক্তৃতায় পুতিন বলেন, আমরা ক্যানসারের টিকা তৈরির কাছাকাছি পৌঁছে গেছি। আমাদের বিজ্ঞানীরা ক্যানসার চিকিৎসায় নতুন

প্রজন্মের ইমিউনোমোডুলেটরি ওষুধও তৈরি করছেন। আমি আশা করি শিগগিরই এই টিকা কার্যকরভাবে রোগীদের চিকিৎসা থেরাপির পদ্ধতি হিসেবে ব্যবহার করা হবে।

বিশ্বের অনেক দেশ ও কোম্পানি ক্যানসারের টিকা নিয়ে কাজ করছে। ২০২৩ সালে যুক্তরাজ্য সরকার ‘ব্যক্তিগত ক্যানসার চিকিৎসা’ অনুমতি দিয়েছে। এতে জার্মানভিত্তিক ওষুধ কোম্পানি বায়োএনটেক টিকা তৈরির জন্য পরীক্ষা চালাবে। ২০৩০ সালের মধ্যে অন্তত ১০ হাজার রোগীকে ক্যানসারের টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে এ প্রকল্প। 

ফার্মাসিউটিক্যাল কোম্পানি মডার্না এবং মেরর্ক অ্যান্ড কোম্পানিও একটি পরীক্ষামূলক ক্যানসারের টিকা তৈরি করছে। এই টিকার কার্যকারিতা সম্পর্কে মধ্য-পর্যায়ের এক গবেষণায় দেখা গেছে, মেলানোমায় আক্রান্ত রোগীদের তিন বছরের চিকিৎসার পর ফের এই রোগের পুনরাবৃত্তি বা মৃত্যুর সম্ভাবনা অর্ধেক কমে গেছে। মূলত মেলানোমা হচ্ছে সবচেয়ে মারাত্মক ত্বকের ক্যানসার।

এদিকে নিজেদের ক্যানসারের টিকা তৈরিকে বৈজ্ঞানিক কল্পকাহিনীর সঙ্গে তুলনা করেছেন পুতিন। রুশ প্রেসিডেন্ট বলেন, এ ধরনের জিনিস আমরা এত দিন কল্পকাহিনীতেই ঘটতে দেখতাম। এখন তা বাস্তবে পরিণত হয়েছে। এতো কেবল শুরু। অদূর ভবিষ্যতে আমাদের বিজ্ঞানীরা বিজ্ঞানে প্রকৃত বিপ্লবের সূচনা করবে।

তবে রাশিয়ার তৈরি টিকা কোন পর্যায়ের ক্যানসারের রোগীদের ওপর প্রয়োগ করা যাবে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। 

সূত্র- রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //